আন্তর্জাতিক কাব্যসংকলন গ্রন্থে আবারও বাংলাদেশী সুফিয়ান
শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭, ০৭:৪০:৩৩

প্রকাশিত : শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০১৭ ০৭:২৭:০৪ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

আন্তর্জাতিক কাব্যসংকলন গ্রন্থে আবারও বাংলাদেশী সুফিয়ান

শামছুজ্জামান নাঈম

মালয়েশিয়াঃ সমসাময়িক বিশ্ববিখ্যাত ইংরেজি কবিদের ভিড়ে আবারও জায়গা করে নিলেন বাংলাদেশের তরুণ কবি আবু সুফিয়ান। সম্প্রতি বিশ্বের ৩৭টি দেশ থেকে নির্বাচিত ৯৮ জন কবির নির্বাচিত কবিতা নিয়ে প্রকাশিত হওয়া ইংরেজি 'ডেনডেলিঅন ইন এ ভেইয অব রোজেজ' (Dandelion in A Vase of Roses) নামক কাব্যসংকলন গ্রন্থটিতে যায়গা করে নেন বাংলাদেশের এই তরুণ কবি।

'ডেনডেলিঅন ইন এ ভেইয অব রোজেজ' কাব্যগ্রন্থে আবু সুফিয়ানের 'ডুয়ালিটি' (Duality), 'কসমিক ক্লক' (Cosmic Clock), 'শেডোয়ী মেমোরি' (Shadowy Memory) ও 'ফেইসলেস' (Faceless) নামে চারটি কবিতা স্থান পায়।

গত বছরের (২০১৬) মে মাসে শুরু হয় কাব্যগ্রন্থটির লেখা আহ্বান প্রক্রিয়া। কাব্যগ্রন্থটি প্রায় এক বছর সময় নিয়ে লেখা আহ্বান, বাছাই ও প্রকাশনার কাজ চূড়ান্ত পর্যায়ে আসে।

কাব্যগ্রন্থটি সম্পাদনা করেন পরপর ২বার (২০১৫-২০১৬) পুশকার্ট প্রাইজ পোয়েট্রি (Pushcart Prize awards for poetry) অ্যাওয়ার্ডের জন্য মনোনীত কবি ও সম্পাদক মাইকেল লী জনসন (Michael Lee Johnson)। যার কবিতা বিশ্বের ৩০টিরও বেশি দেশ থেকে প্রকাশ হয়েছে।

বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক এ কাব্যগ্রন্থে যায়গা করে নিতে কবিতা পাঠান বহু দেশের কবিরা। বইটির প্রচার ও প্রসারের জন্য ব্যবহৃত ফেইসবুক গ্রুপেই ১২ হাজারেরও বেশি মেম্বার অংশ নেন।

৩২৬ পৃষ্ঠার এই ইংরেজি কাব্যগ্রন্থটিতে বিশ্বের ৩৭টি দেশের ৯৮জন কবির মধ্যে বাংলাদেশ থেকে আবু সুফিয়ান ও পার্শ্ববর্তী দেশ ভারত থেকে তিনজন কবি (সৌরভ সরকার, দেবাশিষ পারাশার ও রেইনি শর্মিষ্ঠা) জায়গা করে নেন।

অপেক্ষাকৃত নতুন ও তরুণ ইংরেজি কবিদের সাথে এ গ্রন্থটিতে আছেন সাম্প্রতিক সময়ের বিখ্যাত কবি জ্যানেট কুপার্স (Janet Kuypers), এ জে হাফম্যান (A.J. Huffman), জোয়ান মেকনারনি (Joan McNerney), গেরি বেক (Gary Beck), জোয়ানা এম. ওয়েস্টোন (Joanna M. Weston), স্কট টমাস আউটলার (Scott Thomas Outlar), অ্যামি এস. পাসিনি (Amy S. Pacini), স্যান্ডি সু বেনিটেজ (Sandy Sue Benitez)।

আবু সুফিয়ান জানান, প্রতিযোগিতায় অংশ নিতে আমি কবিতা পাঠাই। আমি ভাবতেও পারিনি এমন একটি আন্তর্জাতিক ইংরেজি কাব্যগ্রন্থে আমার কবিতা প্রকাশের জন্য নির্বাচিত হবে।

তিনি বলেন, 'আমার কবিতা দেশ-বিদেশের বিভিন্ন জার্নাল ও সাহিত্য ম্যাগাজিনে প্রকাশ হয়েছে। এছাড়া বিখ্যাত ৩টি ইংরেজি কাব্যগ্রন্থে ৫০টির মত কবিতা নির্বাচিত ও প্রকাশিত হয়েছে। কিন্তু এ কাব্যগ্রন্থটিতে যায়গা পাবার অনুভূতিটা ভিন্ন। এখানে ৩৭ টা দেশের কবিদের একটা সম্মিলন ঘটেছে। যাদের অনেককেই আমি অনুসরণ করি। তাদের সঙ্গে একি কাব্যগ্রন্থে স্থান পাওয়ার অনুভূতিটা ভাষায় প্রকাশ করা কঠিন।'

কাব্যগ্রন্থটি অ্যামাজনে পাওয়া যাবে এই লিংকেঃ https://www.amazon.com/dp/1545352089

লেখকঃ 'দ্য সাইলেন্ট পোয়েট' আবু সুফিয়ান
আবু সুফিয়ান ১৯৮৯ সালে বাংলাদেশের কুমিল্লা জেলার লাকসাম থানায় জন্মগ্রহণ করেন। কবিতার জগতে, বিশেষ করে আন্তর্জাতিক অঙ্গনে তিনি 'দ্য সাইলেন্ট পোয়েট' (The Silent Poet) হিসেবে ইতোমধ্যে পরিচিতি লাভ করেছেন। কবিতা লেখা ছাড়াও আবু সুফিয়ান স্ক্রিপ্ট রাইটিং ও সমাজসেবী হিসেবে কাজ করেছেন বিভিন্ন দেশি বিদেশি পত্র-পত্রিকা, প্রযোজনা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের সাথে।

দেশি-বিদেশী বিভিন্ন জার্নাল, ম্যাগাজিন, পত্রিকাতেও তার কবিতা প্রকাশিত হয়েছে। যার মধ্যে অন্যতম ১টি মালয়েশিয়া থেকে ও বাকি ৪টি যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত হয়। প্রকাশিত বইগুলো- 'ভয়েস অফ মোনার্ক বাটারফ্লাইস' (Voice of Monarch Butterflies), 'এ্যাপল ফ্রুটস অফ এন ওল্ড ওক' (Apple Fruits of an Old Oak), ডেনডেলিঅন ইন এ ভেইয অব রোজেজ (Dandelion in A Vase of Roses), হয়ার আর ইউ ফ্রম (Where Are You From), হয়ার আর ইউ ফ্রম (Where Are You From) এবং 'বি দ্য হিরো' (Be the Hero)।

দ্য সাইলেন্ট পোয়েটকে পাঠকরা পাবেন তার ফেইসবুক পেইজ- facebook.com/Sufian.Author, ইমেইল- sufiand2k@yahoo.com। এছাড়াও মালেয়শিয়ার রেডিওতে কবি আবু সুফিয়ানের কবিতা শুনতে YouTube লিংকে ক্লিক করুনঃ https://www.youtube.com/watch?v=A_FaZMSZ9vw

সংবাদটি পঠিতঃ ১০৯৭ বার