বুধবার ১৭ অক্টোবর ২০১৮, ০৫:২১:০৬

প্রকাশিত : রবিবার, ১২ আগস্ট ২০১৮ ১২:৪৯:৩৪ অপরাহ্ন Zoom In Zoom Out No icon


ভারতের কেরালায় ভয়াবহ বন্যায় ৩৭ জন নিহত

ইন্টারন্যাশনাল ডেস্ক: 

গত কয়েকদিনের ভারী বৃষ্টিপাতে ভারতের দক্ষিণাঞ্চলের কেরালা প্রদেশ একশ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যায় প্লাবিত হয়েছে। বন্যা ও ভূমিধসে এ পর্যন্ত সেখানে ৩৭ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে বলে জানায় টাইমস অব ইন্ডিয়া। কেরালার ১৪টি জেলার মধ্যে ১১টি জেলা বন্যায় ডুবে গেছে। সবকটি জেলাতে জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা।

কেরালা রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, বন্যায় এক হাজার হেক্টরেরও বেশি ফসল নষ্ট হয়েছে। ঘর ছাড়তে বাধ্য হয়েছে ৫৪ হাজারেরও বেশি লোক।

বন্যা আক্রান্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাতে সেনাবাহিনীর সদস্যরা ইতোমধ্যে কাজ শুরু করেছেন। সরকারের পক্ষ থেকে গৃহহীন প্রতি পরিবারের জন্য ১০ লক্ষ রুপি ও পরিবারের সদস্য মৃত্যুর জন্য ৪ লক্ষ রুপি অনুদান দেওয়া হবে বলে জানানো হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং রোববার বন্যায় প্লাবিত এলাকা পরিদর্শন করবেন।

ভারতের আবহাওয়া দপ্তর জানায়, আগামী ১৫ আগস্ট পর্যন্ত ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। প্লাবিত হতে পারে আরও বেশকিছু নিম্নাঞ্চল। তাই রাজ্যটিতে বাড়তি সতর্কতা গ্রহণ করাসহ উপকূলীয় এলাকায় সবাইকে নিরাপদে থাকতে বলা হয়েছে। এসময় জেলেদের আরব সাগরে মাছ ধরতে নিষেধ করা হয়েছে।

৪৪টি নদ-নদীর কেরালা রাজ্য প্রায় প্রতিবছরই বন্যায় আক্রান্ত হয়। তবে ১৯২৪ সালের পর এটিই সবচেয়ে ভয়াবহ বন্যা বলে জানায় বিভিন্ন সূত্র।

সংবাদটি পঠিতঃ ২১৩ বার


সর্বশেষ খবর