মঙ্গলবার ১৪ আগস্ট ২০১৮, ০৩:১১:০৭

প্রকাশিত : মঙ্গলবার, ০৩ এপ্রিল ২০১৮ ০১:৫২:০৮ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon


বিএনপির আন্দোলন মোকাবেলা করবে ১৪ দল

বিশেষ প্রতিবেদক : 

খালেদা জিয়ার মুক্তি এবং সহায়ক সরকারের দাবি নিয়ে বিএনপি কোনো আন্দোলন গড়ে তুলতে পারবে না বলে মনে করছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল। বিএনপি আন্দোলনের নামে কোনো ধরনের বিশৃঙ্খলা করলে ১৪ দল ও সরকার রাজনৈতিক ও প্রশাসনিকভাবে তা মোকাবেলা করবে।

আওয়ামী লীগ ও ১৪ দলের শরিক দলগুলোর নেতাদের মতে, যেসব দাবিতে বিএনপি আন্দোলনের হুমকি দিচ্ছে তাতে জনসমর্থন নেই। বিএনপির দাবিতে কোনো ধরনের ছাড় না দিতে অনড় অবস্থানই অব্যাহত রাখবে ১৪ দল। বিদ্যমান অবস্থা মেনে নিয়েই বিএনপিকে নির্বাচনে আসতে হবে। এর বিকল্প কোনো পথ খোলা নেই বলেও মন্তব্য করেন ১৪ দলের শরিক দলগুলোর নেতারা। 

কারাবন্দি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং সহায়ক সরকারের দাবি মেনে না দিলে দলটি নির্বাচনে না যাওয়ার কথা বলে আসছে। এ দাবিতে আন্দোলনেরও কথা বলা হচ্ছে বিএনপির পক্ষ থেকে।

আওয়ামী লীগ ও ১৪ দলের নেতারা জানান, দুর্নীতির দায়ে খালেদা জিয়ার আদালতে সাজা হয়েছে। তার মুক্তি পেতে হলে আদালতের মাধ্যমেই পেতে হবে। এটা নিয়ে বিএনপি আন্দোলন করতে গেলে এবং আন্দোলনের নামে কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা করলে সরকারও কঠোর অবস্থানে যাবে। প্রশাসনিকভাবে সরকার সেটা মোকাবেলায় প্রস্তুত রয়েছে। পাশাপাশি আওয়ামী লীগ ও ১৪ দলও রাজনৈতিকভাবে মাঠে থাকবে বলে জোট নেতারা জানান।

তারা বলেন, ২০১৪ সালের নির্বাচন বিএনপি বর্জন করে এবং নির্বাচন বানচালে নাশকতা ও সংহিসতা চালায়। এ বিষয়টিও সরকার ও ১৪ দলের চিন্তায় রয়েছে। তবে এ ধরনের কোনো পরিস্থিতি যেন তৈরি না হয়, সেজন্য প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীকে আগে থেকেই সতর্ক অবস্থানে রাখা হয়েছে।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহ বলেন, বিএনপি যেসব দাবির কথা বলছে এসব আদালতের বিষয়, সংবিধানের বিষয়। এসব নিয়ে বিএনপি কোনো আন্দোলন করতে পারবে না। কারণ, তাদের এসব দাবির প্রতি জনসমর্থন নেই। দুর্নীতির দায়ে আদালতে খালেদা জিয়ার সাজা হয়েছে। আর নির্বাচন হবে সংবিধান অনুযায়ী। তবে এসব নিয়ে বিএনপি আন্দোলনের নামে কোনো বিশৃঙ্খলা করতে চাইলে সেটা রাজনৈতিক ও প্রশাসনিকভাবে মোকাবেলা করব।

সংবাদটি পঠিতঃ ১৫৪ বার


সর্বশেষ খবর